বাড়ির বাগানে আপেল চাষ করে তাক লাগালেন বেলডাঙ্গার যুবক

ওমর ফারুক,বেলডাঙ্গাঃ বাড়ির বাগানে আপেল চাষ করে তাক লাগিয়েছেন বেলডাঙ্গার যুবক রূপেশ দাস। বেলডাঙ্গা পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডে কাছারিপাড়া এলাকায় বাড়ি রূপেশ দাসের। বেলডাঙ্গার নপুকুরিয়া নতুনপাড়া প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি। ছোট থেকেই শখ বাগান করার। বিভিন্ন ফল, ফুলের চাষ করেছেন। তবে বছর দুয়েক ধরে চেপেছে জেদ, আপেল ফলাবেন নিজের বাড়ির বাগানে। সেই মতো শুরু কাজ।

বাড়ির বাইরে রয়েছে দেড়কাঠার বাগান। সেখানেই প্রায় আড়াই বছর আগে রূপেশ শুরু করেন আপেল বাগানের কাজ। নিজের হাতে চারা লাগানো, তাদের পরিচর্যা করা। এসবের পর এই বছর বাড়ির বাগানে আপেলের ফলন এসেছে। গাছে গাছে দেখা যাচ্ছে পুষ্ট আপেল। তা দেখে খুশি রূপেশের পরিবার। রূপেশ, তাঁর স্ত্রী রাজশ্রী তাঁরা দুজনেই পরিচর্যা করেন বাড়ির ফল বাগানের।

আপেল ছাড়াও জাপানী ফল পার্সেমন, মালবেরী, ব্ল্যাকবেরী, কাজু এসবেরও ফলন হয়েছে রূপেশের বাড়ির বাগানে। তিনপ্রজাতির আপেল চাষ করেছেন তিনি। ভারতীয় প্রজাতি HRMN 99, ইজরায়েল প্রজাতি অ্যানা (Anna) ও বাহামার প্রজাতি ডরসেট গোল্ডেন (Dorset Golden)। আপেল নিয়ে এই পরীক্ষামূলক চাষ করে প্রচারের আলোয় এসেছেন বেলডাঙ্গার প্রাথমিক স্কুল শিক্ষক রূপেশ দাস।

বাড়ির গাছের আপেল হাতে রূপেশের পুত্র। নিজস্ব চিত্র।

বেলডাঙ্গার মাটি এমনিতেই সবজি চাষের জন্য বিখ্যাত। এবার সেই মাটিতে আপেল সহ নানা বিদেশী ফল আপেল উৎপাদন করে তাক লাগিয়েছেন জেলার এই যুবক।